মৌখিক পরীক্ষা (Defense Guide)

১.মৌখিক পরীক্ষা: মৌখিক পরীক্ষার স্বরূপ : মৌখিক পরীক্ষা  হলো কর্মক্ষেত্রে উপযুক্ত লোক বাছাইয়ের একটি সর্বসম্মত পদ্ধতি। কর্মক্ষেত্রে উপযুক্ত ...

ভাষাগত পরীক্ষা বা Verbal Test ( ডিফেন্স গাইড)

ভাষাগত পরীক্ষা বা Verbal Test

প্রার্থীরা পরীক্ষার হলে তাদের নির্দিষ্ট আসনে বসার পর অফিসার প্রার্থীদের উদ্দেশ্যে প্রথমে সাধারণ বক্তব্য রাখবেন। তৎপর তিনি পরীক্ষার নিয়ম কানুন বলবেন।
Verbal বা ভাষাগত পরীক্ষায় ১০০টি প্রশ্ন থাকে। এগুলো ছোট ছোট প্রশ্ন। উত্তর ও সংক্ষিপ্ত। কুইজ টাইপ প্রশ্নও এতে থাকে। গণিতের সংখ্যা সংক্রান্ত প্রশ্নও থাকে। বিভিন্ন ধরনের প্রশ্ন এতে থাকে। অনেক সময় ১৫-২০ ধরণের প্রশ্নও এতে সন্নিবেশিত হয়। 
Verbal এ মোট সময় থাকে ৩৫মি.
http://joinbddefense.blogspot.com/

Verbal বা ভাষাগত পরীক্ষা শুরু হওয়ার পূর্বেই অফিসার প্রথমে এ পরীক্ষার নিয়ম কানুন বুঝিয়ে দিবেন। তারপর উদাহরণ দেবেন। উদাহরণ গুলির সমাধান দিবেন তিনি ৫টি উদাহরণ বুঝিয়ে দিবেন।
১০০টি ভাষাগত প্রশ্নের জন্য ৩৫মিনিট সময় দেয়া হয়। প্রয়োজনের তুলনায় সময় অত্যন্ত কম। সময়ের সংগে তাল মেলাবার ২টি উপায় আছে-
১.প্রচুর অনুশীলন করা। এজন্য আমাদের ওয়েবসাইট ছাড়াও বাজারে প্রাপ্ত ’সাইকোলজিক্যাল  এ্যান্ড ভাইভা’ গাইডসহ অন্যান্য  বই কাজ দেবে।
২.অফিসার যখন উদাহরন বুঝাতে থাকে তখন প্রশ্নোত্তর করতে থাকা এবং সার্বিক ভাবে এগিয়ে থাকা। এটা অবশ্য নিষিদ্ধ থাকে। তবু ও অনেকে সময়ের সংগে পাল্লা দিয়ে সকল উত্তর দেয়ার জন্য এ সুযোগ নিয়ে থাকে।
সাধণত প্রথম ও শেষের দিকের প্রশ্নগুলো মধ্যভাগের প্রশ্নের তুলনায় সহজ থাকে। কঠিন প্রশ্ন যেখানেই থাকুক না কেন, তার জন্য অধিকক্ষণ মাথা ঘামানো উচিত য়। কেননা একটি প্রশ্নে যতটা সময় ব্যয় হবে ততটা সময়ে পরবর্তী অনেকটারই সঠিক জওয়াব দেয়া হয়ে যেতে পারে। অধিকাংশ প্রার্থীরা এ বিষয়টিতে ভুল করে থাকে।
 ভাষাগত/ Verbal পরীক্ষা দেয়ার সময় প্রত্যেক পরীক্ষার্থীকে শক্ত কভারের একটি বই সরবরাহ করা হবে। বইটিতে প্রশ্ন আছে তবে উত্তর লেখার ব্যবস্থা নেই। এজন্যে আলাদা কাগজ সরবরাহ করা হয়ে থাকে। অর্থাৎ প্রত্যেক প্রার্থীকে একটি প্রশ্ন বই এবং একটি উত্তর-পত্র দেয়া হবে। প্রশ্ন বই এর ক্রমিক অনুযায়ী উত্তরপত্রের উত্তর লিখতে হবে। প্রশ্ন বই এর প্রত্যেক প্রশ্নের শুরুতেই প্রথমে উদাহরন দেয়া থাকে।
পরীক্ষার্থীর উচিত প্রথমে সহজ প্রশ্নগুলির জবাব দেয়া। প্রথমে সহজ প্রশ্নগুলির উত্তর যাতে শুদ্ধভাবে দেয়া যায়। সেদিকে তার মনোযোগ থাকা উচিত। পরীক্ষার্থীকে আস্তে ধীরে প্রশ্নগুলির উত্তর দেয়া উচিত। কখনও তাড়াহুড়া করা উচিত নয় কেননা তাড়াহুড়া করতে গিয়ে সমগ্র কাজটা বিফলে যেতে পারে।
Verbal Intelligence Tests এর সময় পরীক্ষার্থীকে অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে। কেননা তার এই আত্মবিশ্বাসী মনোভাব পরীক্ষায় ভাল করার ব্যাপারে প্রেরণা যোগাবে।
অধিক নম্বর অর্জন করতে হলে তাকে নির্ধারিত অল্প সময়ের মধ্যে পরীক্ষায় প্রদত্ত বিভিন্ন বিষয়গুলির মধ্যে চট করে সম্পর্ক নির্ণয় করতে হবে। চট করে বর্ণ, অক্ষর, সংখ্যা, আকৃতি ও প্রশ্নের ধরণ বুঝার চেষ্টা করতে হবে।
Verbal Intelligence Tests এর সময় উপরোক্ত কথাগুলি মনে রাখতে একজন পরীক্ষার্থী অবশ্যই ভাল করতে পাবে।
ভাষাগত অংশের পরীক্ষা পারিচালনা শেষে অফিসার প্রত্যেক প্রার্থীর নিকট থেকে প্রশ্ন বই এবং উত্তর পত্র উঠিয়ে নেবেন। তিনি দ্বিতীয় অংশের জন্য বক্তব্য রাখবেন। উদাহরণ বুঝিয়ে দেবেন।

ইন্দ্রিয় গ্রাহ্য বা Non-Verbal Tests
Non-Verbal Tests বা Matrices পরীক্ষায় সাধারণত ৩৮টি চিত্র থাকে। প্রশ্ন বইতে চিত্র সমন্বিত Problem Pattern  এবং Answer Pattern   দেয়া থাকে। Answer Pattern   থেকে সঠিক উত্তরটি বাছাই করতে হয়। বাছাইকৃত Answer Pattern এর  পরিচিত সংখ্যাটিই উত্তর পত্রে লিখতে হয় । এখানে মোট সময় থাকে ২৫ মিনিট।
Best regards,

Join BD Defense - Know Thyself
Be a Fearless Hero
http://joinbddefense.blogspot.com/

Related Posts
Previous
« Prev Post