মৌখিক পরীক্ষা (Defense Guide)

১.মৌখিক পরীক্ষা: মৌখিক পরীক্ষার স্বরূপ : মৌখিক পরীক্ষা  হলো কর্মক্ষেত্রে উপযুক্ত লোক বাছাইয়ের একটি সর্বসম্মত পদ্ধতি। কর্মক্ষেত্রে উপযুক্ত ...

ISSB Interview (Defense Guide)

ISSB  দ্বারা ‘Inter Service Selection Board/ আন্তঃবাহিনী নির্বাচনী পর্যদ’ বুঝায়। অর্থাৎ সামরিক বাহিনীর বিভিন্ন পদে প্রার্থী বাছাই করার জন্য এটি একটি নির্বাচনী বোর্ড।
 এই বোর্ড প্রার্থী নির্বাচনের জন্য বিভিন্ন ধরনের পরীক্ষা নিয়ে থাকে। যেমন-
ক. স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার। এটি দু’দফায় হয়। সর্ব প্রথমে ও সর্বশেষে। যথাক্রমে : প্রাথমিক ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার নামে।

http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more



খ. লিখিত পরীক্ষা।
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

গ. বুদ্ধিমত্তা (I, Q) পরীক্ষা।
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

ঘ. মনস্তত্ত্ব পরীক্ষা ও
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

ঙ. শারীরিক সামর্থ্য যাচাই।
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

বাংলাদেশের সশস্ত্র বাহিনীর আর্মি, এয়ারফার্স ও নেভির অফিসার পদে; আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিস, আর্মড ফোর্সেস নাসির্ং সার্ভিসে ( এ এফ. এন. এস. ) এবং এডুকেশন, ইঞ্জিনিয়ার্স ও মেডিকেল কোরে যোগদানেচ্ছুক সকল প্রার্থী/ প্রার্থীনিকে ISSB  ইন্টারভিউতে উত্তীর্ণ হতে হয়।
উপরোক্ত সার্ভিস সমূহে প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় ISSB ইন্টারভিউ হচ্ছে তৃতীয় কার্যক্রম।
এর পূর্বে ছিল প্রাথমিক নির্বাচন ও লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছে শুধু তাদেরকেই  ISSB ইন্টারভিউ এর জন্য ডাকা হয়।
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

দেশব্যাপী ১১টি কেন্দ্রে লিখিত পরীক্ষা এবং তৎপূর্বে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার অনুষ্ঠিত হলেও একমাত্র ঢাকা সেনানিবাসেই ISSB ইন্টারভিউ অনুষ্ঠিত হয়।
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

ক্যাডেট কলেজের কতিপয় প্রার্থী ও বিএনসিসি ক্যাডেট ছাড়া অন্য কারো পক্ষেই ISSB ইন্টারনভিউ সম্মন্ধে কোন ধারণা করা বা অনুশীলন থাকার কথা নয়। কেননা ওঝঝই ইন্টারভিউ টেস্ট আইটেমগুলো সম্পূর্ণ ভিন্নধরনের। সাধারণ জীবন যাপনে অভ্যস্ত ছাত্র/প্রার্থীরা এ সব টেস্ট সম্মন্ধে সাধারণত কল্পনাও করে না বা স্বপ্নেও দেখে না। এ এক সম্পূর্ণ নতুন জগত। নতুন ধরনের পরীক্ষা পদ্ধতি। ISSB ইন্টারভিউ টেস্টসমূহের অপরিচিত এবং শারীরিক কার্যক্রমে ব্যায়ামের অনভ্যস্তরা প্রার্থীদের মনে যথেষ্ট র্ভীতি ও সংশয় সৃষ্টি করে। ডিফেন্স গাইড অনুসরণে প্রার্থী/প্রাথিনীদের মন থেকে এই সংশয় ও ভীতি দূর হয়ে যাবে।

ISSB ইন্টারভিউর জন্য নির্বাচিত প্রার্থীদেরকে চিঠি মারফতে তাকে ঢাকা সেনানিবাসের ঠিক কোন জায়গায় কবে/ কখন ও আনুসঙ্গিক কি কি জিনিসি পত্র নিয়ে উপস্থিত হতে হবে তা জানিয়ে দেয়া হয়।
ISSB ইন্টারভিউর জন্য উপস্থিত প্রার্থীকে ইন্টারভিউর স্থানে 3/4 দিন অবস্থানের প্রস্তুতি নিয়ে আসতে হয়। ইন্টারভিউর মূল কার্যক্রম চলে ৩ দিন ধরে। ISSB ইন্টারভিউর সকল কার্যক্রমকে ঐ ৩ দিনে ভাগ করে নেয়া হয়।
প্রথম দিনের প্রথমমাংশে আই কিউ (I, Q) এবং Personal Memorable incident/দেশের চলতি কোন সমস্যার উপর চধৎধমৎধঢ়যParagraph লেখার পরীক্ষা অনুষ্ঠিত হয়। মূলত I.Q. Test এর ফলাফেলের উপর নির্ভর করে কম বুদ্ধিসম্পন্ন প্রার্থীদের বাদ দেয়া হয়। দিনের দিত্বীয়াংশের I.Q. Test  এ টিকে যাওয়া প্রার্থীদের Psychological Test  অনুষ্টিত হয়।
দ্বিতীয় দিন সবচেয়ে বেশি টেস্ট অনুষ্ঠিত হয়। এদিকে ব্যক্তিগত বক্তৃতা, দলগত আলোচনা ডেপুটি প্রেসিডেন্ট ও প্রেসিডেন্টের মৌখিক পরীক্ষা তাছাড়াও মাঠ পর্যায়ের শারীরিক কার্যক্রমের মধ্যে অর্ধদলীয় কার্য বক্তিগত প্রতিবন্ধকতা রয়েছে।
http://joinbddefense.blogspot.com/2016/04/ISSB_27.html#more

উপযুক্ত কার্যক্রমসমূহ থেকে একজন প্রার্থীর বুদ্ধিমত্তার প্রখরতা, শারীরিক সক্ষমতা এবং মনস্তত্ত্বের পর্যায় অনুধাবন করার চেষ্টা করা হয়। তৃতীয় দিনে প্ল্যানিং টেস্ট কমান্ড টাস্ক ও আত্ম সমালোচনা রয়েছে। এ সব কার্যক্রম থেকে একজন প্রার্থীর তাৎক্ষণিক সমস্যা সমাধানের যথার্থ পরিকল্পনা করার বিচক্ষণতা এবং নেতৃত্বদানের ক্ষমতা পরিমাপ করা হয়ে থাকে।
ঢাকা সেনানিবাসে ৩ দিন ধরে পরিচালিত কার্যক্রমের মাধ্যমে একজন প্রার্থীর
১.বুদ্ধিমত্তা
২.মনস্তত্ত্ব
৩.সমস্যা সমাধানের পরিকল্পনা প্রস্তুত করা ও নেতৃত্ব দানের ক্ষমতা
৪.শারীরিক সামর্থ্য এবং ইংরেজিতে কথা বলার ক্ষমতা যাচাই করে থাকে।
উপযুক্ত সকল বিষয়ে ভাল নম্বর পেতে হলে একজন প্রার্থীকে নিয়মিত পাঠ গ্রহণ ও মাঠ পর্যায়ের অনুশীলন নিতে হবে। আমাদের এই ওয়েব সাইট অনুসরণ করলে লিখিত ও মৌখিক অংশে পূর্ণ সাফল্য লাভের সর্বোচ্চ সম্ভাবনা থাকবে। তাছাড়া প্রার্থীকে মাঠ পর্যায়ের বিষয়গুলো স¤œন্ধে স্বচ্ছ ধারণা দেবে।

Best regards,

Join BD Defense - Know Thyself
Be a Fearless Hero
http://joinbddefense.blogspot.com/

Related Posts
Previous
« Prev Post